Sunday , May 5 2024
Breaking News

সঠিক পদ্ধতিতে হালুয়া বানালে স্বাদ ও পুষ্টিগুণ দু’ই অটুট

লাইফস্টাইল ডেস্কঃ

ছুটির দিনে রাঁধুনীরা চায় প্রিয়জনদের জন্য স্পেশাল কিছু রান্না করতে। বাড়ির সদস্য ছাড়াও অতিথিদের জন্য তৈরি করতে পারেন হালুয়া। তবে কিছু বিষয় খেয়াল করলে হালুয়ার স্বাদ ও পুষ্টিগুণ থাকবে অটুট।

 

জেনে নিন হালুয়া স্বাস্থ্যকর করার কিছু টিপস সম্পর্কে।

হালুয়া তৈরির প্রধান উপকরণ হিসেবে ব্যবহার করতে পারেন ওটস বা অন্য যে কোনও শস্য ধরনের খাবার। উচ্চ ফাইবার রয়েছে এগুলোতে। ডাল বা সবজি দিয়ে তৈরি করতে পারেন হালুয়া। এতে স্বাস্থ্যকর হবে খাবারটি।

হালুয়া তৈরিতে চিনির পরিমাণ কমিয়ে দেওয়া একটি দুর্দান্ত আয়ডিয়া। আরও স্বাস্থ্যকর করতে প্রাকৃতিক মিষ্টি যেমন নারকেল চিনি, খেজুর বা গুড় ব্যবহার করতে পারেন।

বাদাম যে কোনও খাবারের স্বাদ বাড়িয়ে দেয় অনেক গুণ। হালুয়াতে বাদাম দিন বেশি করে। এগুলো পুষ্টি যোগ করার পাশাপাশি বাড়াবে হালুয়ার স্বাদও। পেস্তা, আখরোট এবং কাজু বাদাম ব্যবহার করতে পারেন হালুয়ায়।

ঘি নিজে থেকে অস্বাস্থ্যকর নয়, তবে এটি বেশি খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। হালুয়াতে ঘিয়ের পরিমাণ নিয়ন্ত্রণ করুন। যতটা প্রয়োজন ততটুকু যোগ করুন ঘি। ঘি পুরোপুরি বাদ দিয়ে স্বাস্থ্যকর চর্বি যেমন নারকেল তেল বা জলপাই তেল ব্যবহার করতে পারেন হালুয়ায়।

কিছু হালুয়ার রেসিপিতে দুধও অন্তর্ভুক্ত থাকে। এসব ক্ষেত্রে ফুটফ্যাট দুধের বদলে কম চর্বিযুক্ত দুধ ব্যবহার করুন। এতে হালুয়া সমৃদ্ধ এবং ক্রিমযুক্ত হবে, তবে কম ক্যালোরিসহ।

About admin

Check Also

তীব্র গরমে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

দেশে তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় দীর্ঘ ছুটি শেষেও খোলেনি শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২১ এপ্রিল ছুটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *